একটু ভাবুন

ধরুন ,আপনার মন  খুব খারাফ, কি করেন আপনি ...??
হয়তো স্যাড সং গুলো শুনেন, না হয় একাগ্রে সময়গুলো কাটান, আর না হয়  রুমের দরজা বন্ধ করে দুচোখের অশ্রুর বিসর্জন দেন  , বেশি থেকে বেশি  হলে কয়েটা স্লিপিং পিল খেয়ে ঘুমিয়ে পড়েন নিজের অজান্তেই। আবার কখনো আপনার  নিকট এমনও মনে হয় যে  যদি আত্মহত্যা  পাপ না হতো তাহলে  সে সময়গুলোতে আত্মহত্যা করতেন। আর এমন ভাবে চলতে চলতে আপনি একসময় ডিপ্রেশনে আক্রান্ত হন,  ডিপ্রেশন বলতে আমরা কি বুঝি, নিশ্চয়ই  বিষণ্নতা । আর এই বিষিণ্নতাগুলো তৈরি করে কে..? তা ও আমরা।
আচ্ছা  বলুনতো , আমাদের এই মন খারাফ গুলোর কারন কি...??  আর ডিপ্রেশনে  আক্রান্ত হওয়ার কারন কি..??
বলবেন....  প্রেমে ব্যর্থ  হয়েছেন   বা গার্লফ্রেন্ড/বয়ফ্রেন্ড  ধোঁকা দিয়েছে  , আরে ভাই একবার চিন্তা করুন তো, যে আপনাকে ছেড়ে চলে গেছে, আপনাকে ধোঁকা দিয়েছে   , তার জন্য আপনি মন খারাফ করে বসে আছেন , কখনো আবার আত্মহত্যার প্রস্তুতি নিচ্ছেন , কিন্তু কেনো..??   উত্তর আসবে,  আপনি তাকে জীবনের চেয়ে বেশি ভালোবাসেন,  তাকে ছাড়া আপনি একমূহুর্ত ও বাচতে পারবেন না।  একটি ডাহা মিথ্যে কথা বললেন ভাই, আপনি যদি তাকে ছাড়া  একমূহুর্তও বেচে থাকতে না পারেন   তাহলে আপনি  কিভাবে বেচে আছেন ..?
ভাবুন তো একবার,  আপনি যাকে এতোটা ভালোবাসেন,  সহস্র-লক্ষবার বলেছেন   বাবু আমি তোমাকে ভালোবাসি, বাবু আই লাভ ইয়্যু।  এতো কিছুর পরেও সে আপনাকে ছেড়ে চলে গেলো,  তাহলে সে কি আপনাকে ভালোবাসতো ...? নিশ্চয়ই না, যদি ভালোবাসতো তাহলে কখনো ছেড়ে যেতো না  । আর আপনি কিনা  তার জন্য মরতে বসেছেন।  আচ্ছা গার্লফ্রেন্ড / বয়ফ্রেন্ড  এর কথাই শুধু ভাববেন  , বাবা মায়ের কথা কি একটু ও ভাববেন না...?
বলুনতো,  আপনি কি কখনো আপনার বাবা মাকে বলেছেন .. বাবা আমি তোমাকে অনেক ভালোবাসি, মা আমি তোমাকে অনেক ভালোবাসি  , নিশ্চয়ই  বলেন নি  , তারপরও উনারা কি আপনাকে ছেড়ে গিয়েছে কখনো, নাকি ভুলে গিয়েছে কখনো ...?
উনারা আপনাকে ছেড়ে যাবে না,  এমনকি কখনো ভুলবেন ও না,  কারন উনারা আপনাকে  ভালোবাসে  , আর ভালোবাসার মানুষকে কখনো ভুলা যায় না। আপনি নিশ্চয়ই  বলবেন এখন, আপনি আপনার বয়ফ্রেন্ড / গার্লফ্রেন্ড কে অনেক ভালোবাসেন  , আপনি তাকে ভুলবেন কি করে ..? এটা আপনার আবেগ থেকে বলছেন  মন থেকে নয়, দু একদিন আপনার সাবেক এর জন্য আপনার খারাফ লাগবে  এরপর ঠিকই ভুলে যাবেন আপনার সাবেক কে,   একসময় সংসার করবেন অন্যের সাথে।  তাহলে এবার বলুন তো কেনো মন খারাফ করে আপনি, ভূলে যান সব   কিছু , মনটাকে হালকা করুন  , বাবা মাকে জড়িয়ে ধরে  বলুন বাবা আমি তোমাকে ভালোবাসি, মা আমি তোমাকে ভালোবাসি।  উনাদের ভালোবাসাই সত্য  আর পৃথিবীর অন্য সকল ভালোবাসাই মিথ্যে।  দেখবেন মন তখন আর খারাফ থাকবে না।

আপনি বলবেন  , আপনি প্রেমে ব্যর্থ  হননি বা গার্লফ্রেন্ড /বয়ফ্রেন্ড  আপনাকে ধোঁকা দেয়নি,
তাহলে মন খারাফ কেনো..???
জীবন চলার পথে ব্যর্থ  হয়েছেন,  বা অন্য কোনো কারনে।
ভাবছেন আপনাকে দ্বারা কিছুই হবে না,  আপনার জীবন টাই ব্যর্থ  , আপনাকে বেচে থাকতে হবে বোঝা হয়ে।
আপনার ধারনা শতভাগ ভুল,  আরে ভাই  , জীবন সবেমাত্র শুরু,  আর শুরুতেই হতাশ...?
জীবনের এখনো অনেক বাকী,  হতাশ হলে চলবেনা,   আপনাকে সংগ্রাম করতে হবে জীবন কে দাড়করাতে হলে। আপনি চলার পথে বারবার হোচোঁট খাচ্ছেন, তাই বলে থেমে যাবেন ...??
রবার্ট ব্রুশের গল্প তো নিশ্চয়ই  পড়েছেন,  বারবার ব্যর্থ  হয়েও মাকড়সা থেকে শিক্ষা গ্রহন করে রাজ্য পুনরায় উদ্ধার করেছেন।
  মূঘল সাম্রাজ্যাধিপতি  বাবরের দিকে তাকান  ...  পানিপথের ১ম যুদ্ধে  পরাজিত হয়ে ভারতবর্ষ থেকে বিতাড়িত হন,  এর পর অধীম আগ্রহে  সৈন্য জোগাড় করে  আবার যুদ্ধে উপনীত হন  , জয় করেন ভারত বর্ষ এবং প্রতিষ্ঠা করেন মূঘল সাম্রাজ্যের ।
শিক্ষা গ্রহন করুন উনাদের থেকে  , জীবন পরিচালনা করুন ভিন্নভাবে দেখবেন একদিন সফল হবেন'ই।
এরপরও মন ভরছে নাা..??
একটু বের হউন বাসা থেকে , ফুটপাত , ফুটওভার ব্রীজ বা রেললাইনের পাশের বস্তি গুলো থেকে একটু ঘুরে আসুন। দেখুন তাদেরকে  , সৃষ্টিকর্তা কি তাদের চেয়ে আপনাকে ভালোরাখেনি..??
জবাব দেন...?
একটু  বিবেচনা করুন তাদের আর আপনার মাঝে থাকা পার্থক্য নিয়ে,  তারা বেচে থাকার  জন্য সংগ্রাম করে যাচ্ছে,  কই তাদের চেহারায় তো কখনো হতাশার চাপ দেখিনি। তাহলে আপনার চেহারায় কেনো হতাশা চাপ ভাসবে ..? আপনি তো তাদের চেয়ে একটু হলেও ভালো আছেন  ।
একটু গভীরভাবে চিন্তা করুন, যদি তাদের স্থানে আপনি হতেন  তাহলে কি হতো..??
সৃষ্টিকর্তাকে কৃতজ্ঞতা জানান ভাই, সৃষ্টিকর্তা  আপনাকে তাদের জায়গায় সৃষ্টি করেন নি।
একটু  তাদের পৃথিবী  নিয়ে ভাবুন  , দেখবেন নিজে থেকই মন ভালো হয়ে যাবে।

মন খারাফ, একা পড়ে থাকবেন..??
তা করতে চাইবেন না কখনো , একা থাকবেন তো মন আরো খারাফ হবে ।
কি করবেন তাহলে....?
একটু নিজেকে মেলে ধরুন পৃথিবীর  খোলা আকাশের নিচে,  মুক্তপায়ে কিছু সময় হাটুন ,  পরিবারের অনান্যদের সাথে বসে বা বন্ধু আড্ডায়  সময় কাটান , দেখবেন আপনার মন ভালো হয়ে যাবে , ফিরে আসবেন আবার সেই স্বাভাবিকতায় ।

#চাইরচোখ

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

চিরকুট

মায়া ( ছোট গল্প )

প্রত্যাবর্তন